দলকে সাফল্য এনে দিতে পারে মুস্তাফিজ

ক্রিকেট দুনিয়া Apr 22, 2019 47 Views
Googleplus Pint

ক্রিকেট ম্যাচ জিততে হলে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও জাদু দেখাতে হয়। আর বিশ্বকাপের মতো টানটান উত্তেজনার টুর্নামেন্টে ম্যাচ জেতার জন্য যেকোনো দলের বোলিং লাইনে থাকতে হয় উইকেট নেওয়ার মতো বোলার। চাপের মুহূর্তে অথবা দলের প্রয়োজনের সময় মাথা ঠাণ্ডা রেখে বোলিং করে দলকে ম্যাচ জেতান দলের সেরা বোলাররাই। আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ দলের বোলিং লাইনেও ম্যাচ জেতানোর মতো তেমনই এক বোলিং ভরসার নাম মুস্তাফিজুর রহমান।

কিন্তু ইনজুরির কারণে আপাতত বিশ্রামে আছেন মুস্তাফিজ। দলের অন্যতম সেরা বোলারের ইনজুরি প্রবণতা চিন্তার মধ্যে ফেলে দিয়েছে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে। বিশ্বকাপে পুরো ফিট মুস্তাফিজকে পাওয়ার জন্য মুখিয়ে আছেন এই ক্যারিবিয়ান কিংবদন্তি। ওয়ালশ জানিয়েছেন, মেগা আসরের জন্য প্রস্তুত করতে ‘কাটার মাস্টার’কে আরো সময় ও বিশ্রাম দেওয়ার পক্ষপাতি তিনি।

আজ থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের জন্য প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্প। কোচ স্টিভ রোডসের তত্ত্বাবধানে প্রস্তুতি ক্যাম্পের প্রথম দিন উপস্থিত ছিলেন না ১৫ সদস্যের দলে ডাক পাওয়া বেশির ভাগ ক্রিকেটার। প্রথমদিনের প্রস্তুতি ক্যাম্প শেষে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। বিশ্বকাপের আগে চোটে জর্জরিত বাংলাদেশ দলের বেশির ভাগ পেসার। মুস্তাফিজ ছাড়াও রুবেলের সাইড স্ট্রেইনের সমস্যা রয়েছে। মোহাম্মদ সাইফউদ্দিন ভুগছেন টেনিস এলবোর সমস্যায়। এমনকি চমক দিয়ে দলে ডাক পাওয়া পেসার আবু জায়েদ রাহিও ছোটখাট ইনজুরিতে ভুগছেন।

দলের প্রায় সব পেসারদের এমন ইনজুরির প্রবণতা বেশ ভাবিয়ে তুলেছে কোচ ওয়ালশকে। তবে এই কিংবদন্তি বিশেষভাবে বলেছেন মুস্তাফিজুর রহমানের কথা। ক্যাম্পের প্রথম দিনশেষে উপস্থিত সাংবাদিকদের ওয়ালশ বলেন, ‘বিশ্বকাপে আমরা নির্দিষ্ট কোনো বোলারের ওপর নির্ভর করব না। মাশরাফি, রুবেল, সাকিবরা দলের হয়ে ধারাবাহিক পারফর্ম করছে। তবে মুস্তাফিজ পুরো ফিট থাকলে বিশ্বকাপে বড় ভূমিকা রাখতে পারে।’

২০১৫ সালে বাংলাদেশের হয়ে অভিষেকের পর থেকেই বল হাতে ‘কাটার মাস্টার’র জাদু সম্পর্কে জেনেছে ক্রিকেট বিশ্ব। তবে ইনজুরি আক্রান্ত হওয়ার পর থেকেই আগের ধার যেন কিছুটা কমে গেছে মুস্তাফিজের। এর সঙ্গে যুক্ত হয়েছে ঘনঘন চটে আক্রান্ত হওয়ার প্রবণতা। কিছুদিন আগে প্রিমিয়ার লিগের ম্যাচ খেলতে গিয়ে চোট পাওয়া বাঁহাতি বোলার এখন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন। তবে বিশ্বকাপে যেকোনো মূল্যে তরতাজা ফিজকে চান ওয়ালশ। এজন্য প্রয়োজনে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে সব ম্যাচে তাকে মাঠে না-ও নামাতে পারেন, এমন ইঙ্গিত দেন পেস বোলিং কোচ। সংবাদমাধ্যমকে বলেন, ‘ইনজুরির পর থেকেই মুস্তাফিজের বলের গতি কিছুটা কমেছে। কিন্তু পুরো ফিট থাকলে সে ম্যাচ জেতাতে পারে। আমার দুশ্চিন্তা হচ্ছে, আমরা আয়ারল্যান্ডে খুব বেশি বোলিংয়ের চাপে রেখে তাকে না আবার ইনজুরিতে ফেলে দেই! সেক্ষেত্রে বিশ্বকাপে তাকে পুরো সুস্থ না-ও পেতে পারি। তবে আমাদের হাতে এখনো কিছুটা সময় আছে। বিশ্বকাপে যতটা সম্ভব ফিট মুস্তাফিজকে চাই।’

Topic Vote :
Tomarwap
Administrator

BB Links

  • Link :
  • BBcode Link:

পাঠকের মন্তব্য